History
History

কলেজের সংক্ষিপ্ত ইতিহাস

পার্বত্য চট্টগ্রামের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান রাঙ্গামাটি সরকারি মহিলা কলেজ সমগ্র পার্বত্যাঞ্চলের একমাত্র ও প্রথম মহিলা কলেজ হিসেবে কলেজটি প্রতিষ্ঠিত হয় ১৯৯৪ সালে। তৎকালীন জেলা প্রশাসক ও পৌর চেয়ারম্যানের সক্রিয় উদ্যোগে এবং পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড ও রাঙ্গামাটি কাঠ ব্যবসায়ী সমিতির আর্থিক সহায়তায় এ কলেজ প্রতিষ্ঠা লাভ করে। নয়নাভিরাম ও নৈসর্গিক সৌন্দর্যমন্ডিত, তিনপাশে লেক বেষ্টিত এ কলেজ ক্যাম্পাস প্রায় ৩ একর জমির উপর প্রতিষ্ঠিত। প্রশাসনিক ভবন, ২টি একাডেমিক ভবন এবং ৩টি ছাত্রী হোস্টেলসহ সুন্দর অবকাঠামো নিয়ে কলেজ ক্যাম্পাস। ১৯৯৮ সালে কলেজটি সরকারিকরণ হয়।

শুরুতে কলেজটিতে ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগে এইচএসসি কার্যক্রম চালু হয়। পরবর্তী বছর বিজ্ঞান বিভাগের শ্রেণিকার্যক্রম চালু হয়। ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষ থেকে বি.এ, বি.এস.এস এবং বি.বি.এস (পাস) কোর্স চালু হয়। কলেজে এইচএসসি ও স্নাতক (পাস) পর্যায় মিলে প্রায় ১২০০ শিক্ষার্থী অধ্যয়ন করছে। কলেজে বর্তমানে কর্মরত শিক্ষক সংখ্যা ১৫ জন।

এ কলেজের শিক্ষার্থীদের ফলাফল ঈর্ষণীয়। প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এইচএসসি পাসের পর সরকারি মেডিকেল এবং বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত আছে। কলেজের রোভার স্কাউট, রেড ক্রিসেন্ট সদস্যরা অনেক সমৃদ্ধ। পার্বত্য চট্টগ্রাম এবং জেলা পর্যায়ে সাহিত্য-সাংস্কৃতিক বিভিন্ন প্রতিযোগিতায় কলেজের শিক্ষার্থীরা শাণিত মেধা ও প্রতিভার উজ্জ্বল স্বাক্ষর রাখছে।

কলেজের প্রাক্তন শিক্ষার্থীদের কর্মজীবন সাফল্যমন্ডিত। সরকারি-বেসরকারি বিভিন্ন পর্যায়ে প্রাক্তনরা সুনামের সাথে বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছে। এ সাফল্যকে বরণ করে আগামীতে আরো সুন্দর ও গৌরবোজ্জ্বল ভবিষ্যৎ নির্মাণে রাঙ্গামাটি সরকারি মহিলা কলেজ অগ্রণী ভূমিকা পালন করবে, আগামী দিনের এই প্রত্যাশা।


14.03.2017 Admin
© 2024 Rangamati Govt. Mohila College | Technical Assistance by: explore IT